১) 'বহুরূপী ' নাট্যগােষ্ঠী গড়ে ওঠার পিছনে যার পৃষ্ঠপােষকতা ছিল উল্লেখযােগ্য , তিনি হলেন-
( ক ) বীরেন্দ্রকৃয় ভদ্র
( খ ) অজিতেশ বন্দ্যোপাধ্যায়
( গ ) মহর্ষি মনােরঞ্জন ভট্টাচার্য
( ঘ ) বিজন ভট্টাচার্য
২ ) 'বহুরূপী ’ নাট্যদল গড়ে ওঠে
( ক ) ১৯৪৬ খ্রিস্টাব্দে
( খ ) ১৯৫১ খ্রিস্টাব্দে
( গ ) ১৯৪৮ খ্রিস্টাব্দে
( ঘ ) ১৯৫০ খ্রিস্টাব্দে
৩ ) 'বহুরূপী ’ প্রযােজিত প্রথম নাটক-
( ক ) উলুখাগড়া
( খ ) বিভাব
( গ ) নবান্ন
( ঘ ) ডাকঘর
৪) শম্ভু মিত্র যে নাট্যদল গঠনে মুখ্য ভূমিকা পালন করেছিলেন , সেটি হল-
( ক ) রঙমহল
( খ ) বহুরূপী
( গ ) পঞম বৈদিক
( ঘ ) লিটল থিয়েটার গ্রুপ
৫) অমর গাঙ্গুলি কোন্ নাট্যগােষ্ঠীর সঙ্গে সম্পৃক্ত ?
( ক ) ভারতীয় গণনাট্য সংঘ
( খ ) বহুরূপী নাট্যগােষ্ঠী
( গ ) নান্দীমুখ
( ঘ ) নান্দীকার
৬) 'বিভাব ’ নাটকে বউদি হলেন –
( ক ) শোভা সেন
( খ ) তৃপ্তি মিত্র
( গ ) চিত্রা সেন
( ঘ ) শাঁওলী মিত্র
৭) কোন্ নাটকে শম্ভু মিত্রের শিশুকন্যা প্রথম অভিনয় করেন ?
( ক ) চার অধ্যায়
( খ ) রক্তকরবী
( গ ) ডাকঘর
( ঘ ) দশচক্র
৮ ) শম্ভু মিত্রের ‘ বিভাব ’ নাটকটি রচিত হয় –
( ক ) ১৯৪৮ খ্রিস্টাব্দে
( খ ) ১৯৪৯ খ্রিস্টাব্দে
( গ ) ১৯৫১ খ্রিস্টাব্দে
( ঘ ) ১৯৬৫ খ্রিস্টাব্দে
৯) ‘ বিভাব ’ নাটক প্রথম মঞ্চস্থ হয়
( ক ) ১৯৫১ খ্রিস্টাব্দে
( খ ) ১৯৫০ খ্রিস্টাব্দে
( গ ) ১৯৪৯ খ্রিস্টাব্দে
( ঘ ) ১৯৫৪ খ্রিস্টাব্দে
১০ ) কোন নাট্যগােষ্ঠী বিভাব ' নাটকটি মঞ্চস্থ করে ?
( ক ) বহুরূপী
( খ ) নান্দনিক
( গ ) চেতনা
( ঘ ) ক্লাইভ অপেরা
১১ ) বিভাৰ ’ কী ধরনের নাটক ?
( ক ) একাঙ্ক
( খ ) অ্যাবসার্ড
( গ ) প্রহসন
( ঘ ) সামাজিক
১২ ) 'বিভাব ’ নাটকটির অনুপ্রেরণা হল –
( ক ) জাপানের কাবুকি নাটক
( খ ) রবীন্দ্রনাথের নাটক
( গ ) দ্বিজেন্দ্রলাল রায়ের নাটক
( ঘ ) দীনবন্ধু মিত্রের নাটক
১৩) ‘ বিভাব ’ শব্দের সাধারণ অর্থ কী ?
( ক ) বিশেষ ভাব
( খ ) বিদ্বেষের ভাব
( গ ) বিগত ভাব
( ঘ ) বিরক্ত ভাব
১৪) এই একাঙ্কিকাটিতে চরিত্ররা তাদের
( ক ) বাস্তব জীবনের পরিচিতি নিয়েই উপস্থিত হন
( খ ) অবাস্তব জীবনের পরিচিতি নিয়েই উপস্থিত হন
( গ ) জীবনের পরিচিতি নিয়েই উপস্থিত হন
( ঘ ) পূর্বোক্ত কোনােটিই নয়
১৫ ) 'বিভাব ' নাটকে প্রধান চরিত্রের সংখ্যা কত ?
( ক ) সাত
( খ ) পাঁচ
( গ ) দশ
( ঘ ) তিন
১৬ ) বহুরূপীর সমস্ত সভ্য - স্বজন - পরিজন তৃপ্তি মিত্রকে
( ক ) কাকি বলে ডাকেন
( খ ) মা বলে ডাকেন
( গ ) বউদি বলে ডাকেন
( ঘ ) দিদি বলে ডাকেন
১৭) 'বিভাব ’ নাটকটি অভিনয়রীতিতে কীসের জন্য বিশিষ্ট বা স্বতন্ত্র?
( ক ) আড়ম্বরপূর্ণ মঞসজ্জা
( খ ) আলাের উগ্র ব্যবহার
( গ ) মূকাভিনয়
( ঘ ) নাটকের চরিত্রদের অঙ্গভঙ্গির ব্যবহার
১৮ ) “ পরদা খুললে দেখা যায় ...। ”
( ক ) ম ফাঁকা
( খ ) মঞ্জু অন্ধকার
( গ ) মঞ্জু সম্পূর্ণ ফাঁকা
( ঘ ) মঞ্চে নায়ক দাঁড়িয়ে আছে
১৯ ) “ কোনাে এক ভদ্রলােক পুরানাে সব নাট্যশাস্ত্ৰ তল্লাশ করে আমাদের এই নাটকের নাম দিয়েছেন ”কি নাম দিয়েছেন?
( ক ) বিভাব নাটক
( খ ) অভাব নাটক
( গ ) স্বভাব নাটক
( ঘ ) পরাজয় নাটক
২০) “ আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত ...?-
( ক ) স্বভাব নাটক
( খ ) বিভাব নাটক
( গ ) অভাব নাটক
( ঘ ) ভাব নাটক
২১) ‘ বিভাব ’ নাটকের নাম ' অভাব ’ হওয়া উচিত , তার কারণ –
( ক ) এই নাটকে অর্থের অভাব দেখানাে হয়েছে
( খ ) এই নাটকে চরিত্রের অভাব রয়েছে
( গ ) এই নাটকের জন্ম অভাব থেকে
( ঘ ) এই নাটকে অভিনয়ের উপকরণের অভাব আছে
২২ ) "সঙ্গে থাকবার মধ্যে আছে -।"
( ক ) কেবল নাটক করবার বােকামিটা
( খ ) নাটক করবার বােকামিটা
( গ ) কেবল নাটকের বােকামিটা
( ঘ ) কেবল বােকামিটা
২৩) নাটক করাকে নাট্যকার বলেছেন-
( ক ) বােকামি
( খ ) শখ
( গ ) নেশা
( ঘ ) আয়ের পথ
২৪) সরকার খাজনা আদায় করত
( ক ) বিচিত্র গান শুনিয়ে
( খ ) আহাদ দেখিয়ে
( গ ) ভয় দেখিয়ে
( ঘ ) বিচিত্র সাঁড়াশি ভঙ্গিতে
২৫ ) “ তাই অনেক ভেবেচিন্তে আমরা একটা-
( ক ) প্যাচ করেছি
( খ ) প্যাচ বার করেছি
( গ ) প্যাচ বের করেছি
( ঘ ) প্যাচ কষেছি
২৬ ) “ এক পুরানাে বাংলা নাটকে দেখি লেখা আছে
( ক ) রাজা রথারােহণ
( খ ) রাজা রথারােহণম নাটয়তি
( গ ) রথারােহণম নাটুয়তি
( ঘ ) রাজা ও প্রজা রথারােহণম নাটয়তি
২৭ ) 'রাজা রথারােহণম নাটয়তি ' - এর অর্থ হল–
( ক ) রাজা রথে আরােহণ করলেন
( খ ) রাজা রথ থেকে নামলেন
( গ ) রাজা রথে আরােহণ করার ভঙ্গি করলেন
( ঘ ) রাজা রথে চড়ে যুদ্ধ্যাত্রা করলেন
২৮) “ তমে ঘােড়া নেইকরি চঞল খবর নেই আসিবি । ” — কোন দেশি ভাষা ?
( ক ) হিন্দি
( খ ) অসমিয়া
( গ ) ওড়িয়া
( ঘ ) মালয়ালম্
২৯ ) “ তমে ঘােড়া নেইকরি চল খবর নেই আসিবি ” —উক্তিটি রাজা করেন –
( ক ) দূতকে
( খ ) সেনাপতিকে
( গ ) মন্ত্রীকে
( ঘ ) রানিকে
৩০ ) কোন দেশের অভিনয়শিল্পে একটি ছড়িকে দু - পায়ের মধ্যে পনের ঘােড়ায় চড়ার ভাব প্রকাশ করা হয় ?
( ক ) লােকনাট্যে
( খ ) উড়ে দেশের যাত্রায়
( গ ) ছৌ নাচে
( ঘ ) অসমিয়া নাটকে
৩১ ) “ দূত অমনি ছােটো ছেলের মতাে দু - পায়ের ফাকে একটা গলিয়ে ঘােড়ায় চড়ার মতাে হেট হেট করতে করতে বেরিয়ে গেল ’ — দূত পায়ের ফাঁকে কী গলিয়ে বেরিয়ে গেল ?
( ক ) কাঠের তৈরি নকল ঘােড়া
( খ ) লাঠি
( গ ) আসল ঘােড়া
( ঘ ) বেত
৩২ ) “ সবাই অত্যন্ত গাম্ভীর্যের সঙ্গে মেনে নিল যে
( ক ) দূত ঘােড়ায় চড়েই গেল এবং এল
( খ ) দূত গাধায় চড়ে গেল এবং এল
( গ ) দূত হাতিতে চড়েই গেল এবং এল
( ঘ ) দূত উটে চড়েই গেল এবং এল
৩৩ ) এদিকে যে অভিনেতা এতক্ষণ গর্জন করছিল –
( ক ) চাকর সেজে
( খ ) রাজা সেজে
( গ ) জমিদার সেজে
( ঘ ) প্ৰজা সেজে
৩৪) “ এমনি সময়ে হঠাৎই এক সাহেবের লেখা পড়লাম । " সাহেবটি –
( ক ) রুশদেশীয়
( খ ) ব্রহ্মদেশীয়
( গ ) ইংল্যান্ডের
( ঘ ) আমেরিকার
৩৫) “ এমনি সময় হঠাৎই এক সাহেবের লেখা পড়লাম ।" সাহেবের নাম —
( ক ) আইজেনস্টাইন
( খ ) আইনস্টাইন
( গ ) গেরাসিম লেবেদক
( ঘ ) জর্জ বার্নার্ড শ
৩৬ ) রুশ দেশীয় এক বিখ্যাত চিত্র পরিচালক হলেন—
( ক ) আইজেনস্টাইন
( খ ) আইজেস্টাইন
( গ ) আইনস্টাইন
( ঘ ) রুশাে
৩৭ ) কাবুকি ’ থিয়েটার কোন দেশের ?
( ক ) মার্কিন যুক্তরাষ্ট্র
( খ ) ভিয়েতনাম
( গ ) জাপান
( ঘ ) রাশিয়া
৩৮ ) কাবুকি থিয়েটার দেখে উচ্ছসিত হয়েছিলেন কে ?
( ক ) শম্ভু মিত্র
( খ ) আইজেনস্টাইন
( গ ) আইনস্টাইন
( ঘ ) বিজন ভট্টাচার্য
৩৯) "এক- অত্যন্ত ক্ষুব্ধ হয়ে এক দুর্গ থেকে বেরিয়ে যাচ্ছেন ” –কে দুর্গ থেকে বেরিয়ে গেলেন ?
( ক ) পুলিশ
( খ ) সৈন্য
( গ ) সেনাপতি
( ঘ ) নাইট
৪০) এরকম করে 'নাইট' যখন প্রায় –
( ক ) ফুটলাইটের কাছে এসে পড়েছেন
( খ ) হেডলাইটের কাছে এসে পড়েছেন
( গ ) লাইটের কাছে এসে পড়েছেন
( ঘ ) কাছে এসে পড়েছেন
৪১ ) “ তারপর ধরুন দু - জন লােকের লড়াইয়ের একটা দৃশ্য আছে সে লড়াই , -"
( ক ) সত্যিকার তলােয়ার দিয়ে ঝনঝন করে বাস্তব লড়াই নয়
( খ ) মিথ্যা তলােয়ার দিয়ে ঝনঝন করে বাস্তব লড়াই নয়
( গ ) তলােয়ার দিয়ে ঝনঝন করে বাস্তব লড়াই নয়
( ঘ ) বাস্তব লড়াই
৪২) “ একজন পেটে কাল্পনিক খোঁচা খেয়ে-"
( ক ) মরে গেল
( খ ) কাল্পনিকভাবে মরে গেল
( গ ) সত্যি সত্যি মরে গেল
( ঘ ) কাল্পনিক মরে গেল
৪৩) কাল্পনিক যুদ্ধের মৃত্যুকে নাট্যকার বলেছেন –
( ক ) ইসথেটিক মরা
( খ ) অস্বাভাবিক মরা
( গ ) খুব রােমান্টিক
( ঘ ) অদ্ভুত মরা
৪৪ ) “ ধরে নিন আপনারা যদি মনে করতেন যে এটা একটা গভীর বন এবং আমি একটা
( ক ) বাঘ
( খ ) হনুমান
( গ ) ভাল্লুক
( ঘ ) হাতি
৪৫ ) “ কী ব্যাপার , নীচে দাঁড়িয়ে কেন ? ” — কে নীচে দাঁড়িয়ে ?
( ক ) শম্ভু
( খ ) অমর
( গ ) বউদি
( ঘ ) পুলিশ
৪৬) "বলতে পারাে হাসাতে এলাম — বা- ?
( ক ) কাদতে এলাম
( খ ) হাসির খােরাক হতে এলাম
( গ ) হাসির খােরাক জোগার করতে এলাম
( ঘ ) ওপরের কোনােটিই নয়
৪৭ ) অমরকে সম্পাদক কী ধরণের নাটক করার কথা বলেছিল ?
( ক ) দুঃখের নাটক
( খ ) হাসির নাটক
( গ ) প্রেমের নাটক
( ঘ ) লারেলাপ্পা
৪৮ ) “ তার নাকি দারুণ বক্স অফিস । ” — কীসের ?
( ক ) প্রেমের নাটকের
( খ ) সামাজিক নাটকের
( গ ) দুঃখের নাটকের
( ঘ ) হাসির নাটকের
৪৯ ) “ আমরা বাঙালিরা শুনি-।"
( ক ) ছিচকাদুনি
( খ ) কাঁদুনে জাত
( গ ) বােকা জাত
( ঘ ) বুদ্ধিমান জাত
৫০ ) “ হ্যা বল্লভভাই বলে গেছেন—
( ক ) বাঙালিরা আড্ডাবাজ
( খ ) বাঙালিরা সংস্কৃতিমনস্ক
( গ ) বাঙালিরা উদার
( ঘ ) বাঙালিরা কাঁদুনে জাত
৫১) বাঙালিদের প্রতি অভিযােগ হল –
( ক ) বাঙালি ঘুমকাতুরে জাত
( খ ) বাঙালি কাঁদুনে জাত
( গ ) বাঙালি হাসতে ভালােবাসে
( ঘ ) বাঙালি খেতে ভালােবাসে
৫২ ) “ আমি জানলাটা খুলে দিই,-"।
( ক ) যা গুমােট
( খ ) যা গরম
( গ ) যা অন্ধকার
( ঘ ) ওপরের কোনােটিই নয়
৫৩) “ আমি জানলাটা খুলে দিই , যা গরম ! ' — জানলাটির অবস্থান ।
( ক ) উত্তর দিকে
( খ ) পূর্ব দিকে
( গ ) পশ্চিম দিকে
( ঘ ) দক্ষিণ দিকে
৫৪) "এখন আপনি যা চাইবেন তা - ই পাবেন-"।
( ক ) সরকারের কাছে
( খ ) রাজার কাছে
( গ ) মানুষের কাছে
( ঘ ) আমার কাছে
৫৫ ) “ হ্যা খেতে পারি , যদি-।"
( ক ) অসুবিধা না হয়
( খ ) কষ্ট না হয়
( গ ) কম না হয়
( ঘ ) ওপরের কোনােটিই নয়
৫৬) অমর বউদির কাছে ক - কাপ চা চেয়েছে ?
( ক ) তিন কাপ
( খ ) এক কাপ
( গ ) দু - কাপ
( ঘ ) চার কাপ
৫৭) "—অমর এসে আবার নিজের চেয়ারে-।"
( ক ) বসার ভঙ্গি করেন
( খ ) উঠে দাঁড়ায়
( গ ) বসে পড়ে
( ঘ ) ওপরের কোনােটিই নয়
৫৮ ) “ এরা দু'জনেই বউদির হাত থেকে-।"
( ক ) চায়ের গ্লাস নেন
( খ ) কফির গ্লাস নেন
( গ ) বসে পড়ে
( ঘ ) চায়ের কাপ নেন
৫৯ ) “ ঠিক আছে ফেলে দিন না — আবার দেব — ' কী ফেলে দিতে বলা হয়েছে ?
( ক ) খাবার
( খ ) সিগারেট
( গ ) জল
( ঘ ) চা
৬০) “ ওঃ দাতাকর্ণ যে । ” — কথাটি কে বলেছিলেন ?
( ক ) বউদি অমরকে
( খ ) শম্ভু অমরকে
( গ ) অমর শস্তুকে
( ঘ ) বউদি শম্বুকে
৬১ ) “ সে কী ! এত কষ্ট করছি তবু-।"
( ক ) হাসি পাচ্ছে না
( খ ) খেতে পাচ্ছি না
( গ ) বলতে পারছি না
( ঘ ) ওপরের কোনােটিই নয়
৬২ ) পৃথিবীতে সবচেয়ে পপুলার বলতে শম্ভ ও অমর বুঝেছিলেন -
( ক ) ভক্তিগীতি
( খ ) প্রেম
( গ ) লারেলাপ্পা
( ঘ ) নাটক
৬৩ ) “ পৃথিবীতে সবচেয়ে পপুলার জিনিস হচ্ছে ... .. ” —
( ক ) নাটক
( খ ) গান
( গ ) প্রেম
( ঘ ) বন্ধুত্ব
৬৪ ) “ পৃথিবীতে সবচেয়ে পপুলার জিনিস হচ্ছে প্রেম । ” উক্তিটি করেছেন -
( ক ) অমর
( খ ) বউদি
( গ ) শম্ভু
( ঘ ) নাট্যকার
৬৫ ) 'বিভাব ’ নাটকে অমর গাঙ্গুলী লভ সিন দেখেছিল -
( ক ) বায়ােস্কোপে
( খ ) সিনেমায়
( গ ) থিয়েটারে
( ঘ ) রাস্তায়
৬৬) “ আচ্ছা , তাহলে আমাদের দরকার-।"
( ক ) একজন নায়ক
( খ ) একজন নায়িকা
( গ ) একজন নায়ক এবং একজন নায়িকা
( ঘ ) ওপরের কোনােটিই নয়
৬৭) “ অনেকদিন থেকে আমাদের দলে রয়েছেন । ” — উদ্দিষ্ট ব্যক্তিটি হলেন-
( ক ) শম্ভু
( খ ) অমর
( গ ) বউদি
( ঘ ) সুবীর
৬৮ ) “ হ্যা , হ্যা , শম্ভুদা আপনিই হােন । ” — কী হওয়ার কথা বলা হয়েছে ?
( ক ) যুবক চরিত্র
( খ ) নায়ক চরিত্র
( গ ) সার্জেন্ট চরিত্র
( ঘ ) খলনায়ক চরিত্র
৬৯ ) 'বিভাব ’ নাটকে তৈরি হওয়া প্রেমের দৃশ্যে নায়িকা ফিরছিল –
( ক ) অফিস থেকে
( খ ) কলেজ থেকে
( গ ) বন্ধুর বাড়ি থেকে
( ঘ ) গ্রাম থেকে
৭০ ) লভ সিনে ধাক্কা দেওয়ার জন্য নায়িকা শম্ভকে কী করে ?
( ক ) গালে একটা চড় মারে
( খ ) গালাগাল দেয়
( গ ) অসন্তোষ প্রকাশ করে
( ঘ ) মুখ ফিরিয়ে চলে যায়
৭১ ) লভ সিনে কোন বাদ্যযন্ত্রের ব্যবহার হয়েছিল ?
( ক ) হারমােনিয়াম
( খ ) বেহালা
( গ ) সেতার
( ঘ ) গিটার
৭২ ) 'বিভাব ’ নাটকে রবীন্দ্রনাথের ব্যবহৃত গানটি হল –
( ক ) মালতী লতা দোলে
( খ ) আমাদের জাতীয় সংগীত
( গ ) আমি রূপে তােমায় ভােলাব না
( ঘ ) আজ জ্যোৎস্নারাতে সবাই গেছে বনে
৭৩) “ একটি মেয়ের কণ্ঠে শােনা যায়
( ক ) মালতী লতা দোলে গানের লাইনটি
( খ ) ভারত আমার ভারতবর্ষ গানের লাইনটি
( গ ) চোখের আলােয় দেখেছিলাম গানের লাইনটি
( ঘ ) কোনােটিই নয়
৭৪ ) দু - হাত দিয়ে ধরে থাকেন-'
( ক ) একটা কল্পিত গাছের ডাল
( খ ) একটি গাছের ডাল
( গ ) একটি গাছ
( ঘ ) একটি কল্পিত গাছের পাতা
৭৫ ) মালতীলতা দোলে ' — গানটি যেভাবে গাওয়া হয়েছিল-
( ক ) ফিল্মি কায়দায়
( খ ) শাস্ত্রীয় ভঙ্গিতে
( গ ) কীর্তনের আঙ্গিকে
( ঘ ) ঠুংরী ধরনের
৭৬ ) “ যাও যাও — এই কি রবীন্দ্রনাথের গান হচ্ছে নাকি ? ” গানটি হল –
( ক ) 'ভালােবেসে সখী নিভৃত যতনে'
( খ ) ' আলাে আমার আলাে'
( গ ) 'ঐ মহামানব আসে'
( ঘ ) 'মালতী লতা দোলে'
৭৭ ) “ আরে সবসময়ে কি aesthetic দিক দেখালেই চলে ? ” — কার উক্তি?
( ক ) শম্ভু মিত্র
( খ ) তৃপ্তি মিত্র
( গ ) হারমােনিয়ামবাদক
( ঘ ) প্রম্পটার
৭৮ ) রবীন্দ্রনাথের গানের অনুমতি কোথা থেকে পেতে হত ?
( ক ) রবীন্দ্রভারতী থেকে
( খ ) সরকারের কাছ থেকে
( গ ) বিশ্বভারতী থেকে
( ঘ ) সুরকারের কাছ থেকে
৭৯) “ এর মাথায় খালি লভ সিন ঘােরে রে ? ” — কার কথা বলা হয়েছে ?
( ক ) অমর
( খ ) শম্ভু
( গ ) বউদি
( ঘ ) অমিত
৮০) দ্বিতীয় লভ সিনটা কী ?
( ক ) প্রােগ্রেসিভ লভ সিন
( খ ) রােমান্টিক লভ সিন
( গ ) সােসাল লভ সিন
( ঘ ) সুপার রােমান্টিকলসিন
৮১) প্রগ্রেসিভ লভ সিন ’ করার ভাবনা কার মাথায় এসেছিল ?
( ক ) অমরের
( খ ) শম্ভুর
( গ ) বউদির
( ঘ ) পরিচালকের
৮২) ‘ নায়ক আছে , নায়িকা তাে আছেই । এখন-
( ক ) একজন ভিলেনের দরকার
( খ ) একজন পুলিশের দরকার
( গ ) একজন শত্রর দরকার
( ঘ ) ওপরের কোনােটিই নয়
৮৩ ) নায়ক - নায়িকা ছাড়া প্রােগ্রেসিভ লভ সিনে আর কার দরকার ছিল ?
( ক ) পুলিশ সার্জেন্ট
( খ ) খলনায়ক
( গ ) বিপ্লবী যুবক
( ঘ ) চোর
৮৪) “ এই দেখাে ফ্যাসাদ ” – ‘ ফ্যাসাদ’টি হল –
( ক ) ‘ লভ সিন ’ - এ অভিনয়ের জন্য নায়িকার অভাব
( খ ) ‘ লভ সিন ’ অভিনয় করতে গিয়ে শম্ভু পুলিশের ভয়ে পালাতে নারাজ
( গ ) “ লভ সিন ’ - এ অভিনয়ের জন্য পুলিশের অভাব
( ঘ ) লভ সিন ’ - এর অভিনয়ে অমর নায়ক হওয়ার গোঁ ধরে বসে আছে
৮৫ ) কত ইঞ্চি বুক হলে পুলিশ হওয়া যায় ?
( ক ) ৩০ ইঞি
( খ ) ৩৯ ইঞ্চি
( গ ) ৩২ ইঞি
( ঘ ) ৪০ ইঞ্চি
৮৬) “ ওঃ তা হলে তুমি তাে একেবারে সার্জেন্ট হয়ে যাবে । ”- সার্জেন্ট হওয়ার যোগ্যতা হল-
( ক ) ৩২ ইঞি বুক হতে হবে
( খ ) ৩২ ইঞ্চির বেশি বুক হতে হবে
( গ ) উচ্চতা হতে হবে দু - ফুট
( ঘ ) ভুড়ি থাকা চলবে না
৮৭) দ্বিতীয় লভ সিনে অমর কী চরিত্রে অভিনয় করেছে ?
( ক ) পুলিশ
( খ ) সাহেব
( গ ) নায়ক
( ঘ ) চোর
৮৮) 'বিভাব ’ নাটকে কোন রাস্তার উল্লেখ আছে ?
( ক ) ছকু খানসামা লেন
( খ ) বুন্ধু ওস্তাগার লেন
( গ ) মণি সমাদ্দার লেন
( ঘ ) ফণী সমাদ্দার লেন
৮৯) অমরের বাড়ির জানালার নীচের রাস্তাটা হল–
( ক ) বিটি রােড
( খ ) শরৎ বােস লেন
( গ ) মণি সমাদ্দার লেন
( ঘ ) শ্যামাপ্রসাদ লেন
৯০) ‘ আর তার নীচের দিয়েই তাে একটা রাস্তা আছে ? ” – রাস্তাটির নাম হল -
( ক ) অজিত সিং সরণি
( খ ) মণি সমাদ্দার লেন
( গ ) মানস সমাদ্দার লেন
( ঘ ) সুশান্ত সরণি
৯১ ) অমর পিছনে গিয়ে-
( ক ) চা খাওয়ার ভঙ্গি করে
( খ ) জল খাওয়ার ভঙ্গি করে
( গ ) খৈনি খাবার ভঙ্গি করে
( ঘ ) ওপরের কোনােটিই নয়
৯২) ‘ underground political leader ' কথাটির অর্থ হল
( ক ) যে - সমস্ত রাজনৈতিক নেতা মাটি খনন করেন
( খ ) আত্মগােপনকারী নকশাল নেতা
( গ ) যারা মাটির নীচে জনগণের ভয়ে লুকিয়ে থাকেন
( ঘ ) যারা মাটি খননের কাজে রাজনৈতিকভাবে নেতৃত্ব দেন
৯৩)“ তােমাকে ধরবে না তাে কাকে ধরবে ? ” ধবার কারণ তিনি-
( ক ) দাগী চোর
( খ ) সমাজবিরােধী
( গ ) আত্মগােপনকারী
( ঘ ) দেশবিরােধী ব্যক্তি
৯৪ ) “ শেষে হাসতে গিয়ে কাদতে হবে ” —বলেন –
( ক ) অমর
( খ ) বউদি
( গ ) শম্ভু
( ঘ ) বার্নার্ড শ
৯৫ ) “ বহুরূপী তখন লাটে উঠবে , —বহুরূপী একটি –
( ক ) বিদ্যালয়
( খ ) পাঠশালা
( গ ) নাট্যগােষ্ঠী
( ঘ ) গ্রাম
৯৬ ) “ ওরা বােধ হয় সিঁড়ি দিয়ে ওঠে আসছে — তুমি ওই ,
( ক ) জানলা দিয়ে পালাও
( খ ) দরজা দিয়ে পালাও
( গ ) ছাদ দিয়ে পালাও
( ঘ ) ওপরের কোনােটিই নয়
৯৭ ) “ তুমি তাে নায়ক — তুমি তাে সহজে মরবে না ” —নায়ককে কোথা দিয়ে পালাতে বলা হয়েছিল ?
( ক ) ছাদ থেকে লাফিয়ে
( খ ) দরজা দিয়ে
( গ ) পিছনের খিড়কি দিয়ে
( ঘ ) জানলা দিয়ে লাফিয়ে
৯৮ ) “ The Night is calling me ” –সংলাপটি কার লেখা ?
( ক ) বার্নার্ড শ
( খ ) শেলি
( গ ) শেকসপিয়র
( ঘ ) বায়বন
৯৯) " The Night is calling me - me - me " - কোন নাটকের উক্তি?
( ক ) পিগম্যালিয়ন
( খ ) আর্মস অ্যান্ড দ্য ম্যান
( গ ) ম্যান অ্যান্ড সুপারম্যান
( ঘ ) ক্যান্ডিডা
১০০) “ তুলসী লাহিড়ির ' পথিক ' নাটক থেকে বলি— ( ফিল্মি ঢঙে ) ‘ আমি তাে চললাম .... ” –বক্তা কে ?
( ক ) বৌদি
( খ ) শম্ভ
( গ ) অমর
( ঘ ) সার্জেন্ট
১০১ ) তুলসী লাহিড়ির- নাটক থেকে বলি ( ফিল্মি ঢঙে ) “ আমি তাে চললাম ” —তুলসী লাহিড়ির কোন নাটকের উক্তি ? -
( ক ) ছেড়া তার
( খ ) নবান্ন
( গ ) পথিক
( ঘ ) এদের কোনােটিই নয়
১০২) “ আরে খিড়কি - সে কিউ উতার আয় । ” — বক্তা হলেন –
( ক ) পুলিশবেশী অমর
( খ ) পুলিশবেশী শম্ভ
( গ ) পুলিশ
( ঘ ) সার্জেন্টবেশী অমর
১০৩ ) “ চোট্টা হােঙ্গো জরুর - আরে - পাকড়াে ! ' — যার উদ্দেশে এ কথা বলা হয়েছিল তিনি হলেন–
( ক ) অমর
( খ ) বউদি
( গ ) শম্ভু
( ঘ ) একজন পুলিশ
১০৪) “ এতে আমার হাসি পেল না ” –সংলাপটির বক্তা
( ক ) শম্ভু মিত্র
( খ ) জনৈক দর্শক
( গ ) অমর
( ঘ ) বউদি
১০৫) দিলে তাে রাগিয়ে ” —কাকে রাগিয়ে দেওয়া হলেছিল ?
( ক ) বউদিকে
( খ ) শম্ভুকে
( গ ) অমরকে
( ঘ ) সার্জেনকে
১০৬ ) “ মা বুয়া ' সত্যম্ অপ্রিয়ম , ” — কথাটির অর্থ হল-
( ক ) অপ্রিয় সত্যকথা বােলাে না
( খ ) অপ্রিয় সত্যকথা সর্বদা বােলাে না
( গ ) অপ্রিয় সত্যকথা বলবে
( ঘ ) অপ্রিয় হলেও সত্যি তাে
১০৭ ) সংস্কৃত পরীক্ষায় অমর কত পেয়েছিলেন ?
( ক ) আঠেরো
( খ ) বারাে
( গ ) তেরো
( ঘ ) দশ
১০৮ ) “ হেড় পণ্ডিত ইস্কুলে আমাকে প্রােমােশান দেননি । ” – কারণ -
( ক ) সংস্কৃতে বারাে পেয়েছিলাম
( খ ) সংস্কৃতে ফেল করেছিলাম
( গ ) সংস্কৃতে দশ পেয়েছিলাম
( ঘ ) সংস্কৃতে তেরাে পেয়েছিলাম
১০৯) 'চার দেয়ালের মধ্যে' কী খুঁজে পাওয়া যায় না ?
( ক ) হাসির খােরাক
( খ ) মাথার ছোঁয়া
( গ ) মাথার বুদ্ধি
( ঘ ) জীবনের জোয়ার
১১০) মঙে বাস চলাচলের দৃশ্য বােঝাতে কী কৌশল নেওয়া হয়েছিল ?
( ক ) স্ক্রিনে বাসের ছবি আঁকা ছিল
( খ ) দুজনে মিলে বাস সেজেছিল
( গ ) কাঠের নকল বাস মঞ্চে প্রবেশ করানাে হয়
( ঘ ) একটা লােক বাসের ছবি নিয়ে মঞ্চে প্রবেশ করে
১১১) “ ট্রামের ছবি নিয়ে যে লােকটি ঢােকে তার মুখে শােনা যায়"-
( ক ) টুং টুং আওয়াজ
( খ ) টুং টুং আওয়াজ
( গ ) ঠুং ঠ্যাং আওয়াজ
( ঘ ) ঠ্যাং ঠ্যাং আওয়াজ
১১২ ) “ দেখছ , ইংরেজ কোম্পানি কিনা ' — কোন কোম্পানির কথা বলা হয়েছে ?
( ক ) কলকাতা ট্রামওয়েজ কর্পোরেশন
( খ ) কলকাতা রাষ্ট্রীয় পরিবহণ
( গ ) ক্যালকাটা ইলেকট্রিক সাপ্লাই কর্পোরেশন
( ঘ ) ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১১৩) “ এই দেখাে আবার মিছিল আসছে ” —বক্তা হলেন ।
( ক ) শম্ভু
( খ ) অমর
( গ ) বউদি
( ঘ ) সার্জেন্ট
১১৪ ) “ হঠাৎ পেছন থেকে শােভাযাত্রীদের ক্ষীণ আওয়াজ শােনা যায় "-
( ক ) চাল চাই , কাপড় চাই
( খ ) অন্ন চাই , গৃহ চাই
( গ ) ফ্যান চাই , ভাত চাই
( ঘ ) এর কোনােটিই নয়
১১৫) “ দুজনে হাত ধরাধরি করে ডানদিকে পিছনের উইং দিয়ে পালিয়ে যান ” —দুজনে কে কে ?
( ক ) শম্ভু ও বৌদি
( খ ) অমর ও বৌদি
( গ ) শম্ভ ও অমর
( ঘ ) শম্ভু ও যুবক
১১৬) “ তােমরা ফিরে না গেলে আমি গুলি করতে বাধ্য হব ” —কথাটি কে বলেছে ?
( ক ) দারােগা
( খ ) সার্জেন্ট
( গ ) বউদি
( ঘ ) পুলিশ
১১৭ ) “ চাল চাই , কাপড় চাই । ” — নাটকে এই দাবি বা আবেদন কীসের ইঙ্গিত বহন করে ?
( ক ) রেশন দোকানে এবং বস্ত্রালয়ে খরিদ্দারের দাবি
( খ ) গৃহস্থবাড়ির দরজায় দরিদ্র ভিক্ষুকের করুণ আবেদন
( গ ) চালের আড়তে এবং কাপড়ের কারখানায় শ্রমিক বিক্ষোভ
( ঘ ) দেশজোড়া দুর্ভিক্ষ
১১৮ ) “ হঠাৎ মিছিলের সামনের ছেলেটি খুব তীব্র গলায় বলে ওঠে -
( ক ) চাল চাই
( খ ) অন্ন চাই
( গ ) খাদ্য চাই
( ঘ ) বস্ত্র চাই
১১৯ ) “ আহত মেয়েটির পিঠে হাত দিয়ে ” –কে হাত দেয় ?
( ক ) পুলিশ
( খ ) বউদি
( গ ) অমর
( ঘ ) শম্ভু
১২০ ) “ কী অমর এবার হাসি পাচ্ছে ? ” — বলেন-
( ক ) শম্ভু
( খ ) বউদি
( গ ) সার্জেন্ট
( ঘ ) শম্ভু
১২১ ) “ এবার নিশ্চয়ই লােকের খুব হাসি পাৰে ? ” –সংলাপটি বলেছেন –
( ক ) শম্ভু
( খ ) শম্ভু ও অমর
( গ ) বউদি
( ঘ ) অমর
১২২) " পথিক " নাটকটি কার লেখা
ক) বিজন
খ) উৎপল দত্ত
গ) শম্ভু মিত্র
ঘ) তুলসী লাহিড়ী