Subscribe Us

【2022】নানা রঙের দিন অজিতেশ বন্দ‍্যোপাধ‍্যায় All MCQ Question

 ১) 'নানা রঙের দিন ’ নাটকের পটভূমিতে আছে -

 ( ক ) শখের থিয়েটার

 ( খ ) গ্রুপ থিয়েটার

 ( গ ) পেশাদারি থিয়েটার 

( ঘ ) শৌখিন থিয়েটার

 

২) 'নানা রঙের দিন ’ নাটকের অভিনেতা রজনীকান্তর বয়স –

  ( ক ) ৫০ বছর

 ( খ ) ৬৮ বছর

 ( গ ) ৬০ বছর

 ( ঘ ) ৭০ বছর


৩)  'নানা রঙের দিন ’ নাটকে প্রম্পটার কালীনাথ সেনের বয়স ছিল প্রায় – 

 ( ক ) ৬০ বছর

 ( খ ) ৬৫ বছর

 ( গ ) ৫৫ বছর

 ( ঘ ) ৬৮ বছর


৪) থিয়েটারের মঞটি ফাকা ছিল কারণ –

 ( ক ) সেদিন অভিনয় ছিল না 

 ( খ ) অভিনয় তখনও শুরু হয়নি

 ( গ ) সবাই অভিনয়শেষে চলে গিয়েছিল

 ( ঘ ) রজনীবাবু একা থাকতে চান


৫) 'নানা রঙের দিন ’ নাটকটিতে চরিত্র আছে -

 ( ক ) ছয়টি

 ( খ ) দুটি

 ( গ ) তিনটি

 ( ঘ ) পাঁচটি 


৬) রজনীকান্ত কোন ঐতিহাসিক চরিত্রের পােশাকে ফাকা মঞে প্রবেশ করেন ?

 ( ক ) ঔরঙ্গজীবের

 ( খ ) দিলদারের

 ( গ ) মহম্মদের

 ( ঘ ) সাজাহানের


৭) দিলদারের পােশাক পরিহিত রজনীকান্ত চট্টোপাধ্যায়ের হাতে ছিল-

 ( ক ) মােমবাতি

 ( খ ) ধূপ

 ( গ ) প্রদীপ

 ( ঘ ) জ্বলন্ত মােমবাতি


৮) সেদিন রজনীবাবু অভিনয় করছিলেন-

 ( ক ) সাজাহান চরিত্রে

 ( খ ) ঔরঙ্গজেব চরিত্রে

 ( গ ) দিলদার চরিত্রে 

 ( ঘ ) মিরজুমলা চরিত্রে


৯) রজনীকান্ত নাটকের সূচনায় মঞ্চের ওপর দাঁড়িয়ে হাসছিলেন কেন ? 

 ( ক ) গ্রিনরুম ফাকা বলে

 ( খ ) প্রেক্ষাগৃহে কেউ নেই বলে

 ( গ ) তার কী হবে এই কথা চিন্তা করে

 ( ঘ ) গ্রিনরুমেই ঘুমিয়ে পড়ার কথা ভেবে


১০) রজনীবাবুর নিজের মতে , তার কাণ্ডজ্ঞান লুপ্ত হওয়ার মূলে রয়েছে –

 ( ক ) অত্যন্ত ক্লান্ত হয়ে পড়া

 ( খ ) শারীরিক অক্ষমতা

 ( গ ) মানসিক যন্ত্রণা

 ( ঘ ) অতিরিক্ত মদ্যপান


১১) “ বাঃ বাঃ বুঢঢা !" আচ্ছাহি কিয়া ! ” — এই বুঢঢা হল –

 ( ক ) রজনীকান্ত চট্টোপাধ্যায় 

 ( খ ) কালীনাথ সেন

 ( গ ) রামব্রীজ

 ( ঘ ) শাজাহান


১২) “ আরে , গেল কোথায় লােকটা ? ” — লােকটি হল – 

 ( ক ) রামধন

 ( খ ) রামব্রীজ

 ( গ ) রামরতন

 ( ঘ ) রামতন্ময়


১৩) “ ঘুরেফিরে কানে বাজছে আমার । ” — ঘুরেফিরে বক্তার কানে কী বাজছে ?

 ( ক ) চিৎকারটা

 ( খ ) হাসিটা

 ( গ ) বকুনিটা

 ( ঘ ) গলাটা


১৪) “ কাল রাতেও ঠিক একই ব্যাপার । ” –ব্যাপারটা হল –

 ( ক ) দিলদার সেজে অভিনয় করা 

 ( খ ) জ্বলন্ত মােমবাতি হাতে দাঁড়িয়ে থাকা

 ( গ ) মদ গিলে গ্রিনরুমে পড়ে থাকা 

 ( ঘ ) কালীনাথকে বকা দেওয়া


১৫) রামব্রীজকে বকশিশ দেওয়ার কারণ কী ?

 ( ক ) অভিনয়শেষে রজনীবাবুর জন্য গাড়ি ডেকে দেওয়া 

( খ ) রজনীবাবুকে খুশি করার জন্য পানীয় কিনে আনা

 ( গ ) রজনীবাবুকে ঘুম থেকে ডেকে তুলে ট্যাক্সি ডেকে আনা 

 ( ঘ ) দিলদার চরিত্রে রজনীবাবুর মেক - আপ করা


১৬) রামব্রীজকে রজনীবাবু কত টাকা বকশিশ দিয়েছিলেন ? 

 ( ক ) এক টাকা

 ( খ ) তিন টাকা

 ( গ ) চার টাকা

 ( ঘ ) দুই টাকা


১৭) “ সেই টাকায় তিনি নিজেই আজকে মদ গিলে কোথায় পড়ে আছেন" । তিনি হলেন-

 ( ক ) রজনীকান্ত চাটুজ্জে

 ( খ ) রামব্রীজ

 ( গ ) কালীনাথ সেন

 ( ঘ ) রজনীকান্তের বন্ধু


১৮) “ আচ্ছা পাগলের পাল্লায় পড়া গেছে ” —উদ্দিষ্ট ব্যক্তিকে পাগল বলার হেতু কী ?

 ( ক ) বকশিশের টাকা সকলের মধ্যে বিতরণ করে দেওয়া 

 ( খ ) অভিনয়ের শেষে সকলের জন্য জলখাবার কিনে আনা

 ( গ ) বকশিশের টাকায় আকণ্ঠ মদ্যপান করা

 ( ঘ ) সকলে ঢােকার আগেই প্রধানদ্বারে তালা দিয়ে দেওয়া


১৯ ) “ মাতালের এই হচ্ছে বিপদ । ” –বিপদটা কী ? 

 ( ক ) ছাড়ব বললে ছাড়ান নেই 

 ( খ ) ছাড়ব বললে ছাড়া সম্ভব

 ( গ ) ছাড়ব বললে লােকে ছাড়তে দেয় না

 ( ঘ ) ছাড়ব বললে ছাড়া যায় না 


২০) “ সেই আনন্দে আমাকেই দেড় বােতল খাইয়ে গেলেন । ” আনন্দের কারণ হল-

 ( ক ) পুরস্কার পাওয়া

 ( খ ) লটারি পাওয়া

 ( গ ) বকশিশ পাওয়া

 ( ঘ ) রাজত্ব পাওয়া


২১) “ মুখের ভেতরটা যেন ” —বক্তার মুখের ভেতরটার সঙ্গে কীসের তুলনা করা হয়েছে ? 

 ( ক ) শুকনাে কাঠ

 ( খ ) স্টেডিয়াম

 ( গ ) অডিটোরিয়াম

 ( ঘ ) অ্যাকোরিয়াম


২২) “ রজনীবাবু অনেক তাে বয়েস হল , এবার ” —তাকে কী পরামর্শ দেওয়া হয়েছিল ?

 ( ক ) নাটক করাটা ছাড়ুন

 ( খ ) চুলে কলপ করাটা ছাড়ুন

 ( গ ) মদ খাওয়াটা ছাড়ুন

 ( ঘ ) পরের ব্যাপারে মাথা ঘামানাে ছাড়ুন


২৩) “ রজনীবাবু ভাই , শরীরটার দিকে একটু নজর দিন ” –শরীরের দিকে নজর দিতে বলা হয়েছে , কারণ –

 ( ক ) রজনীবাবু খুবই অসুস্থ

 ( খ ) তিনি শরীরের প্রতি খুবই অযত্ন করেন 

 ( গ ) তিনি নিয়মমতাে খাওয়াদাওয়া করেন না

 ( ঘ ) তার বয়স হয়েছে 


২৪)রজনীকান্ত চুলে কলপ লাগান -

 ( ক ) একবারও নয়

 ( খ ) প্রত্যহ দুই বার

 ( গ ) প্রত্যহ হাফ শিশি 

 ( ঘ ) সপ্তাহে হাফ শিশি


২৫)“ লম্বা লম্বা চুলে ডেইলি হাফ শিশি কলপ লাগিয়ে যেরকম ইয়ার্কি টিয়ার্কি মাৱেন ” , – তাতে রজনীকান্তকে -

( ক ) গম্ভীর মনে হয় না

 ( খ ) ছেলেমানুষ মনে হয় না

 ( গ ) বয়েসটা ঠিক বােঝা যায় না

 ( ঘ ) বেশি বয়স্ক মনে হয় না


২৬) “ এক - পা এক - পা করে এগিয়ে চলেছে ” —কীসের দিকে এগিয়ে চলেছে ?

 ( ক ) বাড়ির দিকে 

 ( খ ) উঠোনের দিকে 

 ( গ ) রাস্তার দিকে 

 ( ঘ ) মৃত্যুর দিকে


২৭) “ এরপর রজনীবাবু এসে বলবেন , ” — কী বলবেন ? 

 ( ক ) আমি ফাস্ট সিনে প্লে করব না ভাই

 ( খ ) আমি মাঝ সিনে প্লে করব না ভাই

 ( গ ) আমি লাস্ট সিনে প্লে করব না ভাই

 ( ঘ ) আমি কোনাে সিনে প্লে করব না ভাই


২৮) “ ওপারের দূত উইংসে রেডি ” এ কথা বলে রজনীবাবু কী বােঝাতে চেয়েছেন ? 

 ( ক ) মৃত্যু আর দেরি নেই

 ( খ ) তার জীবনে পালাবদল ঘটতে চলেছে 

 ( গ ) অন্য অভিনেতা উইংসে দাঁড়িয়ে আছে 

 ( ঘ ) রজনীবাবুকে পরের সংলাপ বলতে সাহায্যকারী উইংসের পাশে দাঁড়িয়ে


২৯)“ এই পয়তাল্লিশ বছর থিয়েটারের জীবনে এই প্রথম । –পয়তাল্লিশ বছর থিয়েটারের জীবনে কোন্ ঘটনা প্রথম ?

 ( ক ) একেবারে একা

 ( খ ) ভােররাতে একা

 ( গ ) মাঝরাতে একা

 ( ঘ ) রাতদুপুরে একা


৩০) “ এ হচ্ছে সবই মাতালের কারবার । ” - কোন্ ঘটনার পরিপ্রেক্ষিতে এই উপলদ্ধি ?

 ( ক ) প্রায় মাঝরাতে থিয়েটার করা 

 ( খ ) প্রায় মাঝরাতে একা একা থিয়েটারে প্রবেশ করা 

 ( গ ) সমগ্র অভিনয়ে নিজেই নায়কের ভূমিকায় অভিনয় করা

 ( ঘ ) পঁয়তাল্লিশ বছরের অভিনয় জীবনে প্রথম বার একা স্টেজে মাঝরাতে দাঁড়িয়ে থাকা


৩১)“ সব মিলিয়ে যেন একটা শ্মশান , ” — কারণ-

 ( ক ) সব গভীর অন্ধকারে ডুবে আছে

 ( খ ) সবাই পালিয়ে গিয়েছে

 ( গ ) পাশেই একটি শ্মশান আছে

 ( ঘ ) আর কেউ নেই বলে


৩২) “ দেওয়ালে কালাে কালাে অঙ্গারে লেখা আছে — কী লেখা আছে ?

 ( ক ) নানা রঙের দিনের কথাগুলাে

 ( খ ) মাতাল জীবনের কথাগুলাে 

 ( গ ) সাজাহানের জীবনের দুঃখের কথাগুলাে

 ( ঘ ) জীবনের শেষ কথাগুলাে


৩৩) “ আয়ােজন করে রেখেছে ” —সব মিলিয়ে কীসের আয়ােজন করে রেখেছে ?

 ( ক ) মৃত্যুর নিঃঝুম ঘুমের

 ( খ ) থিয়েটার মরে যাবতীয় দিকের

 ( গ ) থিয়েটার মঞের আলাের

 ( ঘ ) দিলদার চরিত্রে অভিনয় করার


৩৪) “ উঃ কী শীত — সব আছে শুধু .... ” — কী নেই ? 

 ( ক ) মানুষ নেই

 ( খ ) আলাে নেই

 ( গ ) লােকজন নেই

 ( ঘ ) শীতের পােশাক নেই


৩৫) “ সব ভূতুড়ে বাড়ির মতাে খাঁ খাঁ করছে ” —কারণ –

 ( ক ) গভীর অন্ধকার বলে

 ( খ ) মানুষজন নেই বলে

 ( গ ) অভিনয় হচ্ছে না বলে 

 ( ঘ ) কিছু দেখা যাচ্ছে না বলে


৩৬) “ মদটা ছেড়ে দিন রজনীবাবু , মদটা ছেড়ে দিন । ” — এ কথা বলার কারণ -

 ( ক ) তিনি রােগা হয়ে গেছেন

 ( খ ) তিনি অসুস্থ হয়ে গেছেন

 ( গ ) তিনি বুড়াে হয়ে গেছেন

 ( ঘ ) তিনি মােটা হয়ে গেছেন


৩৭) ‘ বুড়াে হয়ে গেছেন , আর দু - দিন বাদেই ” —কী হবে ? 

 ( ক ) মারা যাবেন মশাই

 ( খ ) খাটে উঠবেন মশাই 

 ( গ ) যমের বাড়ি যাবেন মশাই 

 ( ঘ ) গঙ্গলাভ করবেন মশাই


৩৮) “ তারা সময়মতাে মাপজোখ করে খাওয়াদাওয়া করেন ” কারণ - 

 ( ক ) তাদের ভুড়ি হয়ে গিয়েছে

 ( খ ) তাদের বয়স হয়ে গিয়েছে 

 ( গ ) তাদের পেটের রােগ হয়েছে

 ( ঘ ) তাদের বেশি খাওয়া বারণ হয়ে গিয়েছে


৩৯) “ সারারাত ধরে এইসব ভাবলে ” —হঠাৎ কী হওয়ার সম্ভাবনা আছে ?

 ( ক ) মাথা ঘুরে যাওয়ার

 ( খ ) দম বন্ধ হয়ে যাওয়ার

 ( গ ) বাড়ির লােকেদের চিন্তা করার

 ( ঘ ) হার্টফেল করার


৪০) “ রজনীকান্ত অসহায় হয়ে টুলের ওপর বসে পড়েন । ” — তার এই অসহায়তার কারণ । 

 ( ক ) সামনের ছায়ামূর্তিটি তাকে আক্রমণ করতে এসেছিল

 ( খ ) কালীনাথ বলে পরিচয় দিলেও রজনীবাবু বুঝেছিলেন সে অন্য কেউ

 ( গ ) কালীনাথকে চিনতে না পারায় অত্যন্ত উত্তেজিত রজনীকান্ত

 ( ঘ ) ইতিপূর্বে মৃত্যুর চিন্তা করতে করতে উত্তেজিত রজনীকান্ত কালীনাথকেই মৃত্যুদূত ভেবে বসেন


৪১) “ গ্রিনরুমে ঘুমাই ... ” — কে ঘুমােন ?

  ( ক ) কালীনাথ সেন

 ( খ ) রজনীকান্ত চট্টোপাধ্যায়

 ( গ ) রামব্রীজ

 ( ঘ ) রামচরণ


৪২) “ মিছে কথা বলব না । ” — কারণ – 

 ( ক ) রজনীকান্ত বুড়াে মানুষ

 ( খ ) রজনীকান্ত ধনী মানুষ 

 ( গ ) রজনীকান্ত সৎ মানুষ

 ( ঘ ) রজনীকান্ত বামুন মানুষ


৪৩) কালীনাথ রাতে গ্রিনরুমে কী করছিলেন?

 ( ক ) সেই রাতটা গ্রিনরুমে থাকবে বলে এসেছিলেন

 ( খ ) রজনীবাবুকে খুঁজতে এসেছিলেন 

 ( গ ) তার ফেলে যাওয়া কিছু জিনিস নিয়ে যেতে এসেছিলেন

 ( ঘ ) ইদানীং তিনি মালিকের অজ্ঞাতসারে গ্রিনরুমেই রাত কাটাতেন


৪৪) “ এ কথাটা মালিকের কানে তুলবেন না চাটুজ্জেমশাই , ” কারণ -

 ( ক ) মালিক দুঃখ পাবেন

 ( খ ) মালিক তার মাইনে কমিয়ে দেবেন

 ( গ ) বক্তা একেবারে বেঘােরে মারা পড়বেন

 ( ঘ ) মালিক তাকে তাড়িয়ে দেবেন


৪৫) “ এ কথাটা মালিকের কানে তুলবেননা চাটুজ্জেমশাই ” —কোন্ কথাটা ?

 ( ক ) গ্রিনরুমে ঘুমােনাের কথা

 ( খ ) ফাকা মঞে অভিনয়ের কথা

 ( গ ) চাটুজ্জেমশাইয়ের সঙ্গে বক্তার সাক্ষাৎ হওয়ার কথা

 ( ঘ ) চাটুজ্জেমশাইকে বাড়ি পৌঁছে দিতে চাওয়ার কথা


৪৬) ঘটনার দিনের শােয়ে রজনী ক্ল্যাপ পেয়েছিল-

 ( ক ) ৫ টি

 ( খ ) ৩ টি

 ( গ )১ টি

 ( ঘ ) ৭ টি


৪৭) ‘ মরা হাতি সােয়া লাখ ’ –কোন্ প্রবাদের অনুকরণে নাট্যকার এই প্রবাদটি ব্যবহার করেছেন ?

 ( ক ) মরা হাতি লাখের সমান

 ( খ ) মরা হাতি দশ লাখ

 ( গ ) মরা হাতি লাখ টাকা

 ( ঘ ) মরা হাতি পাঁচ লাখ


৪৮) “ আসলে যতক্ষণ স্টেজে দাঁড়িয়ে থাকি ততক্ষণ ” — —স্টেজে দাঁড়িয়ে থাকাকালীন কী হয় ? 

 ( ক ) ভালােবাসা

 ( খ ) আদর

 ( গ ) কদর

 ( ঘ ) স্নেহ


৪৯) “ একটুও ভালাে লাগে না বাড়িতে ! ” — বাড়ি রজনীকান্তের ভালাে না লাগার কারণ –

 ( ক ) রজনীবাবুর বাড়িতে এখন কেউ নেই 

 ( খ ) রজনীবাবু একক জীবনযাপন করেন

 ( গ ) রজনীবাবুর একান্ত আপনজন বলতে কেউ নেই , যাদের সাহচর্যে দুটো কথা বলে শান্তি পেতে পারেন

 ( ঘ ) বাড়ির সকলের সঙ্গে রজনীবাবুর মনােমালিন্য


৫০) “ কিন্তু তাই নিয়ে আপনার মতাে লােকের এত দুঃখ চাটুজ্জেমশাই— ” চাটুজ্জেমশাইয়ের মনে দুঃখের কারণ –

 ( ক ) চাটুজ্জেমশাই হাত - পা - ওয়ালা জ্যান্ত মানুষ বলে

 ( খ ) চাটুজ্জেমশাই - এর মনে বেদনা আছে বলে

 ( গ ) চাটুজ্জেমশাই - এর মেয়ে নেই বলে 

 ( ঘ ) চাটুজ্জেমশাই - এর ছেলে হারিয়ে গিয়েছে বলে


৫১)‘ "কেন , আমিও তাে মানুষ কালীনাথ । ” — মানুষ হিসেবে বক্তা কী আশা করছিলেন ? 

 ( ক ) থিয়েটারের সকলে তাকে ভালােবাসবে

 ( খ ) তার ঘরসংসার বউ - ছেলেমেয়ে নিয়ে সুখকর হবে

 ( গ ) তার কেউ থাকবে না চোখের জল ফেলার জন্য

 ( ঘ ) তার অভিনয় মানুষের মনে রয়ে যাবে


৫২) রজনীকান্তের মতে , তার শিরায় প্রবাহিত হচ্ছে -

 ( ক ) অভিনয়ের নেশা

 ( খ ) শিল্পের প্রতি শ্রদ্ধা 

 ( গ ) সংশের পবিত্র রক্ত 

 ( ঘ ) প্রায়শ্চিত্ত করার আকাঙ্ক্ষা


৫৩) রজনীকান্ত চট্টোপাধ্যায় থিয়েটারে আসার আগে চাকরি করতেন-

 ( ক ) পুলিশে 

 ( খ ) ডাকবিভাগে

 ( গ ) জাহাজে

 ( ঘ ) কলেজে


 ৫৪) "তারপর একদিন , বুঝলে — চাকরিটা ছেড়ে দিলাম। ” রজনীকান্তবাবু চাকরিটা ছেড়ে দিলেন , কারণ –

 ( ক ) ব্যাবসা করবেন বলে

 ( খ ) চাকরি ভালাে লাগত না বলে

 ( গ ) চাকরিতে মানাতে পারছিলেন না বলে

 ( ঘ ) নাটক করে জীবন কাটাবেন বলে


৫৫) “ আর একরকম করে জীবন শুরু করা গেল , ” — কীভাবে জীবন শুরু করা গেল ? 

 ( ক ) নাটক নিয়ে

 ( খ ) যাত্রাপালা নিয়ে

 ( গ ) নাটক লিখে

 ( ঘ ) নাটক প্রযােজনা করে


৫৬) “ শেষ হয়ে গেল জীবনের সব ভালাে ভালাে দিনগুলাে , ” রজনীবাবুর জীবনের ভালাে দিনগুলাে শেষ হয়ে গেল । কারণ -

 ( ক ) অলস ছিলেন বলে 

 ( খ ) কথা শুনতেন না বলে

 ( গ ) বয়স হয়েছে বলে

 ( ঘ ) নেশা করতেন বলে


৫৭) থিয়েটারের ব্ল্যাক ওয়ালের দিকে তাকিয়ে রজনীবাবুর মনে হয়েছিল

 ( ক ) কারা যেন সেই অন্ধকার থেকে বেরিয়ে আসছে

 ( খ ) কে যেন তার জীবনের খাতাখানি চোখের সামনে মেলে ধরেছে

 ( গ ) নাটকের কুশীলবগণ তার দিকে চেয়ে রয়েছে

 ( ঘ ) ভবিষ্যতের অশনিসংকেত মূর্ত হয়ে উঠেছে 


৫৮)“ থিয়েটারের দেওয়ালে দেওয়ালে অঙ্গারের গভীর কালাে অক্ষরে লেখা , ” — কী লেখা আছে ?

 ( ক ) রজনীকান্তের জীবনের যৌবনের কথা

 ( খ ) রজনীকান্তের জীবনের পঁচিশটা বছর

 ( গ ) রজনীকান্তের জীবনের করুণ ইতিহাস

 ( ঘ ) রজনীকান্তের জীবনের পঁয়তাল্লিশটা বছর


৫৯) “ একদিন একটা মেয়ে থিয়েটার দেখে ” -রজনীকান্তের থিয়েটার দেখে মেয়েটির কী প্রতিক্রিয়া হয়েছিল ?

 ( ক ) দর্শক আসনে চোখের জল ফেলল

 ( খ ) রজনীকান্তকে অভিবাদন জানিয়ে গেল

 ( গ ) রজনীকান্তের প্রেমে পড়ল

 ( ঘ ) রজনীকান্তের প্রতি বিশ্বাস হারিয়ে ফেলল


৬০) “ আর মনটা ছিল দারুণ ভালাে , ” — কার মনের কথা এখানে বলা হয়েছে ?

 ( ক ) ছেলেটির

 ( খ ) বুড়িটির

 ( গ ) নাতিটির

 ( ঘ ) মেয়েটির


৬১) রজনীকান্তের প্রেমে যে মেয়েটি পড়েছিল তার মধ্যে । লুকিয়ে ছিল ?

 ( ক ) আনন্দের ভার

 ( খ ) দুঃখের করাল ছায়া

 ( গ ) বীভৎস রাগ

 ( ঘ ) আগুন


৬২) কেমন করে বােঝাব তােমাকে ? ” — কী বােঝাবেন ?

 ( ক ) সে কী আশ্চর্য ছেলে

 ( খ ) সে কী আশ্চর্য বুড়াে 

 ( গ ) সে কী আশ্চর্য মেয়ে

 ( ঘ ) সে কী আশ্চর্য ঘটনা


৬৩) “ অন্ধকার রাতে একা একা ভাবলে মনে হত ” —মেয়েটি সম্পর্কে কী মনে হত ?

 ( ক ) সে যেন কোনাে অচেনা দিনের আলাে

 ( খ ) সে যেন পশ্চিম আকাশের আগুন

 ( গ ) সে যেন প্রস্ফুটিত গােলাপ 

 ( ঘ ) সে যেন চেনা মনের মাধুরী


৬৪) “ আর একদিন তাকে দেখে মনে হয়েছিল"-

 ( ক ) মােমের আলাের চেয়েও পবিত্র

 ( খ ) চাদের আলাের চেয়েও স্নিগ্ধ

 ( গ ) ভােরের আলাের চেয়েও সুন্দর

 ( ঘ ) গােধূলির আলাের চেয়েও মায়াবী


৬৫) “ মরে যাব তবু ভুলব না ” —কী না ভুলে যাওয়ার কথা বলা হয়েছে ?

 ( ক ) মেয়েটির সেই অপূর্ব মুখশ্রী

 ( খ ) মেয়েটির সেই আশ্চর্য চোখের চাহনি

 ( গ ) মেয়েটির সেই আশ্চর্য ভালােবাসা

 ( ঘ ) মেয়েটির সেই অপূর্ব অভিনয়


৬৬) মেয়েটি রজনীকান্তকে কেবল কোন চরিত্রে পার্ট করতে দেখেছিল ?

 ( ক ) দিলদারের

 ( খ ) সাজাহানের

 ( গ ) আলমগিরের

 ( ঘ ) জাহানারার


৬৭) “ আর তখনকার দিনে আমার অ্যাকটিং মানে ” —তখনকার দিনে রজনীকান্তের অ্যাকটিং মানে–

 ( ক ) এক বিষয়

 ( খ ) এক ব্যাপার

 ( গ ) এক ঘটনা

 ( ঘ ) এক অবস্থা


৬৮)“ তখন তাে আমার বয়সও বেশি না , সামনে পড়ে রয়েছে । রজনীকান্তের সামনে তখন পড়েছিল - 

 ( ক ) ব্রিলিয়ান্ট ফিউচার

 ( খ ) ডাল ফিউচার

 ( গ ) অ্যাকাডেমিক ফিউচার

 ( ঘ ) এক্সসিল্যান্ট ফিউচার


৬৯) “ এবার আমাদের বিয়ের কথাটা ” -রজনীকান্ত কাকে তাদের বিয়ের কথাটা বলতে চেয়েছেন ? 

 ( ক ) মেয়েটির বাবা - মাকে

 ( খ ) মেয়েটির দাদাকে

 ( গ ) মেয়েটির বাবাকে 

 ( ঘ ) মেয়েটির মাকে


৭০) রজনীকান্তকে প্রেয়সী বিবাহের প্রস্তাবে কী জানিয়েছিল ? 

 ( ক ) রজনীকান্তকে অনেক বেশি রােজগার করতে হবে

 ( খ ) রজনীকান্তকে বিবাহ করতে সে প্রস্তুত নয়

 ( গ ) বিবাহের আগে রজনীকান্তাকে থিয়েটার ছাড়তে হবে

 ( ঘ ) তার বাবা বিবাহ দিতে ইচ্ছুক নয়


৭১) “ স্টেজে দাঁড়িয়ে পার্ট করতে করতে ” —হঠাৎ রজনীকান্তের কী প্রতিক্রিয়া হয়েছিল ? 

 ( ক ) রজনীকান্তের চোখ খুলে গেল

 ( খ ) রজনীকান্তের মেয়েটির মুখ মনে পড়ে গেল

 ( গ ) রজনীকান্তের চোখ থেকে অশ্রু ঝরে পড়ল

 ( ঘ ) রজনীকান্তের চোখ বন্ধ হয়ে গেল


৭২)  “ যারা বলে নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প ’ — তারা সব ’ –

 ( ক ) ছাগল

 ( খ ) গাধা

 ( গ ) বােকা

 ( ঘ ) চালাক


 ৭৩ ) দর্শক তাকে খাতির করলেও রজনীকান্ত আর দর্শকদের বিশ্বাস করেন না কারণ -

 ( ক ) দর্শকদের সবাই অভিনেতাকে স্টেজেই সম্মান দেন – তারপরে আর নয় 

 ( খ ) সামাজিক জীবনে অভিনেতার তেমন কদর নেই

 ( গ ) অভিনেতার সঙ্গে কেউ নিজের পরিবারের বৈবাহিক সম্পর্ক স্থাপনে ইচ্ছুক নয় 

 ( ঘ ) উপরের সবকটি কারণই সত্য


৭৪) রজনীকান্তবাবুর মতে অভিনেতা স্টেজ থেকে নামলে –

 ( ক ) সমাজশিক্ষক

 ( খ ) মস্ত বােকা

 ( গ ) খুবই জ্ঞানী

 ( ঘ ) অস্পৃশ্য ভাড়


৭৫) “ আমারও আর কিছু ভালাে লাগত না— ” কারণ –

 ( ক ) মেয়েটির খোঁজ না পাওয়া 

 ( খ ) থিয়েটারে লােক না আসা

 ( গ ) অভিনয় করতে না পারা 

 ( ঘ ) অনেক বয়স হওয়া


৭৬) রজনীকান্ত ‘ আবােলতাবােল সব পার্ট ’ করতে শুরু করেছিলেন – 

 ( ক ) প্রেমে ব্যর্থ হবার পর

 ( খ ) অতিরিক্ত অর্থের আকাঙ্ক্ষায়

 ( গ ) জীবনের প্রতি বিতৃয়ায়

 ( ঘ ) থিয়েটারের প্রতি বিরক্তির কারণে


৭৭) “ তখন ওইসব জ্ঞানী ব্যক্তিরাই বলেছেন ” —কখন তারা । বলেছেন ? 

 ( ক ) যখন রজনীকান্ত রাস্তায় নেমেছেন

 ( খ ) যখন রজনীকান্ত স্টেজে নেমেছেন

 ( গ ) যখন রজনীকান্ত বাসে চড়েছেন

 ( ঘ ) যখন রজনীকান্ত বই পড়েছেন


৭৮) ‘ জ্ঞানী ব্যক্তিরা ’ রজনীকান্তকে কী বলেছেন ?

 ( ক ) ধুত্তোর নিকুচি করেছে ট্যালেন্টের 

 ( খ ) বাঃ বাঃ দারুণ ! কী ট্যালেন্ট

 ( গ ) যতসব গাধার দল

 ( ঘ ) লােকগুলাে সব গােল্লায় গেল


৭৯) “ আস্তে আস্তে বয়স বাড়ল’– রজনীকান্ত তার জীবনে এর কোন্ প্রভাব অনুভব করলেন ? 

 ( ক ) তার গলার কাজ নষ্ট হয়ে গেল

 ( খ ) নতুন চরিত্রকে বােঝার ক্ষমতা কমে এল

 ( গ ) অভিনয়ের দক্ষতা ম্লান হল

 ( ঘ ) উপরের সবকটি সত্য


৮০) “ অঙ্গারের কালাে কালাে জ্বলন্ত অক্ষরে লিখে দিয়ে গেল ” —কী লিখে দিয়ে গেল ? 

 ( ক ) অভিনেতা রজনী চাটুজ্জের মৃত্যুসংবাদ

 ( খ ) অভিনেতা রজনী চাটুজ্জের অভিনয় ছাড়ার সংবাদ 

 ( গ ) অভিনেতা রজনী চাটুজ্জের অসুস্থতার সংবাদ

 ( ঘ ) অভিনেতা রজনী চাটুজ্জের প্রতিভার অপমৃত্যুর করুণ সংবাদ


৮১) “ চুপ করে আমার দিকে তাকিয়ে আছে , ” — কী চুপ করে রজনীকান্তের দিকে তাকিয়ে আছে ?

 ( ক ) রজনীকান্তের জীবনের করুণ ইতিহাস

 ( খ ) রজনীকান্তের জীবনের ব্যর্থতা

 ( গ ) রজনীকান্তের জীবনের আটষট্টিটা বছর

 ( ঘ ) রজনীকান্তের জীবনের পয়ষট্টিটা বছর


৮২) “ আমার সামনে দাঁড়িয়ে আছে — রজনীকান্তের সামনে কে দাঁড়িয়ে আছে ?

 ( ক ) বুড়াে রামব্রীজ

 ( খ ) বুড়াে কালীনাথ

 ( গ ) বুড়াে রজনী চাটুজ্জে

 ( ঘ ) বুড়াে রামলাল


৮৩) “ সেসব দিনে কী না পারতাম । ” –বক্তা আলােচ্য অংশে কী পারার কথা বলেছেন ? 

 ( ক ) অভিনয় ফুটিয়ে তােলার কথা

 ( খ ) এক - একটা চরিত্রকে বুঝতে পারার কথা

 ( গ ) নতুন করে জীবন শুরু করতে পারার কথা

 ( ঘ ) মানুষকে বিশ্বাস করতে পারার কথা


৮৪) রজনীকান্ত ‘ রিজিয়া ' নাটকের কোন্ চরিত্রের সংলাপ বলেছেন ?

  ( ক ) বক্তিয়ার

 ( খ ) সাজাহান

 ( গ ) মহম্মদ

 ( ঘ ) মিরজুমলা


৮৫) “ শাহাজাদি ! সম্রাটনন্দিনী ! মৃত্যুভয় দেখাও কাহারে ? ” — কোন্ নাটকের অংশ ?

 ( ক ) সাজাহান 

 ( খ ) মেবার পতন

 ( গ ) রিজিয়া

 ( ঘ ) চন্দ্রগুপ্ত


৮৬)“ জাননা কি তাতার - বালক ’ – এরপর কী বলা হয়েছে ?

 ( ক ) মল্লরণে মত্ত হয় শিশু সিংহের সঙ্গে

 ( খ ) শত্রুমুখে ধাবিত হতে ভয় পায়

 ( গ ) মাতৃঅঙ্কে আশ্রয় নেয় বাঁচতে 

 ( ঘ ) জানে না পিছু হঠা


৮৭) ঔরাজীব আর মহম্মদের সিনটা আছে -

 ( ক ) রিজিয়া নাটকে

 ( খ ) নূরজাহান নাটকে

 ( গ ) মেবার পতন নাটকে

 ( ঘ ) সাজাহান নাটকে


৮৮) ‘ সাজাহান ’ নাটকটির রচয়িতা – 

 ( ক ) দ্বিজেন্দ্রলাল রায় 

 ( খ ) রবীন্দ্রনাথ ঠাকুর

 ( গ ) ক্ষীরােদপ্রসাদ বিদ্যাবিনােদ 

 ( ঘ ) গিরিশচন্দ্র ঘােষ


৮৯) “ রাজনীতি বড়াে কুট । ” — কথাটি বলেছিলেন-

 ( ক ) রজনী

 ( খ ) মহম্মদ

 ( গ ) কালীনাথ

 ( ঘ ) কিং লিয়র


৯০) 'সাজাহান ’ নাটকেঔরঙ্গজেবের মহম্মদ সম্পর্কে আশঙ্কিত হওয়ার কারণ - 

 ( ক ) মহম্মদ অত্যন্ত একগুঁয়ে

 ( খ ) মহম্মদ নাবালক

 ( গ ) মহম্মদ ঔরঙ্গজেব সম্পর্কে বিশ্বাসী

 ( ঘ ) মহম্মদ হঠকারী


৯১ ' সাজাহান ’ নাটকে ঔরঙ্গজেবের প্রতি মহম্মদের অবিশ্বাসের মূলে কে রয়েছেন বলে মনে হয় ?

 ( ক ) সাজাহান কন্যা জাহানারা

 ( খ ) সেনাপতি মিরজুমলা

 ( গ ) সাজাহান পুত্র মােরাদ

 ( ঘ ) ঔরঙ্গজেব


৯২) “ এ বয়সে তা বুঝতে পারবে না । ” —কী বােঝার কথা বলা হয়েছে ? 

 ( ক ) রাজনীতি বড়াে বিচিত্র

 ( খ ) রাজনীতি বড়াে কূট

 ( গ ) রাজনীতি বড়াে ইতিহাস ঘেঁষা

 ( ঘ ) রাজনীতি বড়ােই গােলমেলে


৯৩) “ তাহলে সে রাজনীতি আমার জন্য নয় । ” মহম্মদের এই উক্তির মূলে অন্যতম কারণ হল ঔরঙ্গজেবের —

 ( ক ) অবাধ লুণ্ঠনের আকাঙ্ক্ষা

 ( খ ) রণলিঙ্গা

 ( গ ) পিতাকে সিংহাসনচ্যুত করা

 ( ঘ ) পিতাকে হত্যা করা


৯৪) মাঝরাতে ঔরঙ্গজেব একা জাগ্রত অবস্থায় তার কৃতকর্মের কোন্ কারণ চিহ্নিত করেন ? 

 ( ক ) যা করেছি ধর্মের জন্য

 ( খ ) যা করেছি মুঘল সাম্রাজ্যের জন্য

 ( গ ) যা করেছি সিংহাসনের জন্য 

 ( ঘ ) যা করেছি পুত্রের জন্য


৯৫) “ আমি স্পষ্ট বুঝতে পারছি কালীনাথ ’ - রজনীকান্ত কী বুঝতে পেরেছিলেন ?

 ( ক ) তার প্রেমিকা এখনও মরেনি

 ( খ ) তার থিয়েটার এখনও তাকে ছাড়েনি

 ( গ ) তার প্রতিভা এখনও মরেনি 

 ( ঘ ) তার রক্তে এখনও নাটকের সুর


 ৯৬) “ এই তাে জীবনের সত্য কালীনাথ ” —জীবনের সত্য কী?

 ( ক ) প্রতিভা যার কাছে , বয়সে তার কী এসে যায় 

 ( খ ) ইচ্ছা যার আছে , তার বয়সে আর কী এসে যায় 

 ( গ ) চেষ্টা যার আছে , তার বয়সে আর কী এসে যায়

 ( ঘ ) আগ্রহ যার আছে , তার বয়সে আর কী এসে যায়


 ৯৭ ) “ স্বর্গ , মর্ত্যে নেমে আসুক । ” — কীভাবে স্বর্গ মর্তে নেয়ে । আসবে বলে সুজা মনে করেছেন ?

 ( ক ) পিয়ারাবানুর অপরূপ সংগীতের মূছনায়

 ( খ ) পিয়ারাবানুর সৌন্দর্যের বিচ্ছুরণে

 ( গ ) পিয়ারাবানুর মধুর হাসির মহিমায়

 ( ঘ ) উপরােক্ত সবকটি কারণে


৯৮)“ তােমার সৌন্দর্যে একবার এ অন্ধকারকে ধাধিয়ে দাও । দেখি । ” — কে , কাকে বলেছিল ?

 ( ক ) রজনীকান্ত কালীনাথকে বলেছিল

 ( খ ) সুজা পিয়ারাবানুকে বলেছিল

 ( গ ) ঔরঙ্গজেব মহম্মদকে বলেছিল

 ( ঘ ) রজনীকান্ত তার প্রেমিকাকে বলেছিল


৯৯) “ আজ সারারাত্রি ঘুমাব না । ” — সুজা ঘুমাতে চাননি কেন ?

 ( ক ) সারারাত্রি তিনি যুদ্ধের পরিকল্পনা করতে চেয়েছিলেন

 ( খ ) যুদ্ধযাত্রার আগের দিন তিনি ঘুমান না 

 ( গ ) তিনি পিয়ারাবানুর সংগীত মূছনায় হারিয়ে যেতে চেয়েছিলেন

 ( ঘ ) সম্রাট তাকে সেই রাতে ঘুমাতে বারণ করেছিলেন


 ১০০) “ ঠিক পুরােনাে দিনের মতােই আছেন আপনি । ” — কালীনাথ এ কথা বলেছিলেন , কারণ –

 ( ক ) রজনীকান্তের বয়স বােঝা যায় না মেক - আপ নিলে

 ( খ ) রজনীকান্তের চেহারায় বয়সের কোনাে ছাপই পড়েনি

 ( গ ) রজনীকান্ত অভিনয় সম্পর্কে এখনও আগের মতােই আবেগপ্রবণ

 ( ঘ ) পুরােনাে দিনের মতােই রজনীকান্ত কালীনাথের প্রতি বন্ধুবৎসল


 ১০১) “ শিল্পকে যে - মানুষ ভালােবেসেছে— ” রজনীকান্তের মতে তার-

 ( ক ) বার্ধক্য নেই

 ( খ ) একাকিত্ব নেই

 ( গ ) রােগ নেই 

 ( ঘ ) সবকটি বিকল্পই সত্য


১০২) রজনীকান্তের মতে , মৃত্যুভয় জয় করতে পারে সেই , যে –

 ( ক ) পৃথিবীকে ভালােবাসে

 ( খ ) শিল্পকে ভালােবাসে

 ( গ ) শিল্পীকে ভালােবাসে

 ( ঘ ) নাটককে ভালােবাসে


 ১০৩) “ সারা জীবন থিয়েটারের প্রম্পটার হয়েই তােমার জীবন ফুরিয়ে গেল ! ” — উক্তিটির বক্তা কে ?

 ( ক ) কালীনাথ সেন 

 ( খ ) কালীশংকর সেন

 ( গ ) রজনীকান্ত চট্টোপাধ্যায়

 ( ঘ ) রজনীশ চট্টোপাধ্যায়


১০৪) প্রম্পটার বলতে বােঝায়-

 ( ক ) থিয়েটারের যবনিকা উন্মােচন করেন যিনি

 ( খ ) নাটমঞে আলােকপ্রক্ষেপণ করেন যিনি

 ( গ ) অভিনেতাবৃন্দকে সংলাপের সূত্র ধরিয়ে দেন যিনি

 ( ঘ ) নাট্যপরিচালনায় সাহায্য করেন যিনি


১০৫)“ তাও আর বছর কয়েক পরে মানাবে না আমাকে"— কোন্ চরিত্রের ভূমিকায় মানাবে না ?

  ( ক ) ঔরঙ্গজীব

 ( খ ) দিলদার

 ( গ ) সাজাহান

 ( ঘ ) মােরাদ


 ১০৬ ) নানা রঙের দিন ’ নাটকের শেষ দিকে রজনীকান্ত কোন ইংরেজি নাটকের সংলাপ উচ্চারণ করেছেন ? 

 ( ক ) ম্যাকবেথ

 ( খ ) ওথেলো

 ( গ ) জুলিয়াস সিজার

 ( ঘ ) মার্চেন্ট অফ ভেনিস


 ১০৭ ) নাট্যাংশের শেষে ‘ Life's but a walking shadow '- উক্তিটির মধ্য দিয়ে রজনীকান্ত বােঝাতে চেয়েছেন -

 ( ক ) নাটক অভিনয় সেদিনের মতাে সমাপ্ত

 ( খ ) অন্য একটি নাটক অভিনয়ের সূত্রপাত হতে চলেছে

 ( গ ) তিনি আর কোনাে অভিনয় করতে চান না

 ( ঘ ) একজন অভিনেতা হিসেবে তার জীবন এখন এক চলমান ছায়ায় পরিণত


১০৮) " Life's but a walking shadow , a poor player "- নানা রঙের দিন ’ নাটকের শেষ উদ্ধৃত সংলাপটি কোন্ নাটকের ? 

 ( ক ) ম্যাকবেথ

 ( খ ) ওথেলাে

 ( গ ) জুলিয়াস সিজার 

 ( ঘ ) কোনােটিই নয়


১০৯) " A horse ! A horse ! My kingdom for a horse ! " কোন্ নাটক থেকে উদ্ধৃতিটি গৃহীত ?

 ( ক ) বিভাব

 ( খ ) নানা রঙের দিন

 ( গ ) নবান্ন 

 ( ঘ ) সাজাহান

আরো পড়ুন